রাজশাহী বিশ্ববিদ্যালয়

রাজশাহী বিশ্ববিদ্যালয় বাংলাদেশের রাজশাহী বিভাগে অবস্থিত দেশের দ্বিতীয় বৃহত্তম বিশ্ববিদ্যালয়। এটি দেশের একমাত্র স্বয়ংসম্পূর্ণ বিশ্ববিদ্যালয় ও ডিজিটাল ক্যাম্পাস। ১৯৫৩ সালের ৬ জুলাই এটি প্রতিষ্ঠিত হয়।[২] রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বর্তমান শিক্ষার্থীর সংখ্যা প্রায় ৩৬ হাজার৷ প্রাচ্যের ক্যামব্রিজ খ্যাত এই বিশ্ববিদ্যালয়টি রাজশাহী বিশ্ববিদ্যালয় রেলওয়ে স্টেশন ও ঢাকা-রাজশাহী মহাসড়কের পাশে রাজশাহী শহর থেকে ৫ কিলোমিটার দূরে অবস্থিত ৷

প্রায় ৭৫৩ একর বা ৩০৪ হেক্টর এলাকাজুড়ে রাজশাহী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস৷ রাজশাহী বিশ্ববিদ্যালয়ে রয়েছে ৫টি উচ্চতর গবেষণা ইন্সটিটিউট, ৯টি অনুষদের অধীনে ৫৬টি বিভাগে বর্তমানে পরিচালিত হচ্ছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম৷ ক্যাম্পাসের উত্তর পূর্ব দিক জুড়ে রয়েছে ছাত্রদের জন্য ১১টি আবাসিক হল ৷ ছাত্রীদের জন্য রয়েছে ৬টি আবাসিক হল যা ক্যাম্পাসের পশ্চিম প্রান্তে অবস্থিত৷ পূর্ব দিকে গবেষকদের জন্য রয়েছে একটি ডরমিটরি। পূর্ব ও পশ্চিম প্রান্ত জুড়ে রয়েছে শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারীদের জন্য আবাসিক এলাকা৷ বিশ্ববিদ্যালয়ের শহীদ স্মৃতি সংগ্রহশালা এদেশের সর্বপ্রথম স্থাপিত মুক্তিযুদ্ধ জাদুঘর।তাছাড়া রয়েছে সাবাস বাংলাদেশ নামে একটি ভাষ্কর্য৷ আরো রয়েছে গোল্ডেন জুবিলি টাওয়ার৷

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ২০১৯-২০ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষায় ইউনিট সংখ্যা কমিয়ে ৩টিতে নামিয়ে আনা হয়েছে ।

ইউনিট- A :  কলা অনুষদ , আইন অনুষদ, আইন অনুষদ, সামাজিক বিজ্ঞান অনুষদ: চারুকলা অনুষদ, শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট

ইউনিট- B : বিজনেস স্টাডিজ অনুষদ এবং ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউট।

ইউনিট- C : বিজ্ঞান অনুষদ জীব ও ভূ-বিজ্ঞান অনুষদ কৃষি অনুষদ এবং প্রকৌশল অনুষদ

২০২০-২১ শিক্ষা বর্ষে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রথম বর্ষ স্নাতক (সম্মান) এর জন্য চূড়ান্ত আবেদনকারী নির্ধারণ করা হয়েছে। প্রাথমিক আবেদনকারীদের মধ্য থেকে এইচএসসি বা সমমান পরীক্ষার ফলাফলের ভিত্তিতে এ চূড়ান্ত আবেদনকারী নির্ধারণ করা হয়েছে। ১ম পর্যায়ে প্রতিটি Unit-এর বিভিন্ন শাখায় চূড়ান্ত আবেদনের জন্য প্রয়োজনীয় সংখ্যক আবেদনকারী নির্বাচনে ব্যবহৃত সর্বনিম্ন GPA নিচে দেওয়া হলোঃ

ইউনিটবিজ্ঞানমানবিকব্যবসায় শিক্ষা
৫.০০৪.৪৩৪.৯২
বি৫.০০৪.৫০সকল আবেদনকারী
সি৫.০০৫.০০৪.৯২

চূড়ান্ত আবেদন গ্রহণ করা হবে ০৩টি পর্যায়ে। নিম্নে চূড়ান্ত আবেদনের সময়সীমা দেওয়া হলো। প্রতিটি পর্যায়ের নির্বাচিত শিক্ষার্থীকে অবশ্যই নির্ধারিত সময়ের মধ্যে চূড়ান্ত আবেদন সম্পন্ন করতে হবে। অন্যথায়, উক্ত শিক্ষার্থী আর আবেদনের সুযোগ পাবেন না।

 আবেদনের যোগ্যতা

রাজশাহী বিশ্ববিদ্যালয় ১ বর্ষ স্নাতক সম্মান ভর্তির প্রাথমিক আবেদনের সর্বনিম্ন জিপিএ দেওয়া হল।

(i) ২০২০ সালের এইচএসসি (HSC)/ সমমান, ডিপ্লোমা-ইন-কমার্স, বিএফএ (প্রাক), বাংলাদেশ কারিগরী শিক্ষা বোর্ডের অধীনে এইচএসসি (ভকেশনাল), A Level এবং অন্যান্য সমমান পরীক্ষায় [এইচএসসি সমমান নির্ধারণ কমিটি কর্তৃক অনুমোদন সাপেক্ষ] উত্তীর্ণ শিক্ষার্থীরাই কেবল ভর্তি পরীক্ষার জন্য আবেদন করতে পারবেন। সনাতন পদ্ধতিতে ও উন্মুক্ত বিশ্ববিদ্যালয় থেকে উত্তীর্ণ শিক্ষার্থী আবেদন করতে পারবে না। কেবল বিএফএ (প্রাক)ও ডিগ্রীপ্রাপ্ত শিক্ষার্থীদের ফলাফল এখনও সনাতন পদ্ধতিতে হওয়ায় তাদের আবেদন গ্রহনণযোগ্য হবে, তবে তাদের মার্কশিট/ সার্টিফিকেট থাকতে হবে।

 

(ii)

A ইউনিট (মানবিক বিভাগ) মানবিক শাখা থেকে উত্তীর্ণ শিক্ষার্থীরা শুধুমাত্র A ইউনিট-এ আবেদন করতে পারবে। আবেদনের যোগ্যতা হিসেবে এসএসসি/ সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ ৩.০০ সহ মোট জিপিএ ৭.০০ থাকতে হবে।
B ইউনিট (বানিজ্য বিভাগ) বাণিজ্য শাখা থেকে উত্তীর্ণ শিক্ষার্থীরা শুধুমাত্র B ইউনিট-এ আবেদন করতে পারবে। আবেদনের যোগ্যতা হিসেবে এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ ৩.৫০ সহ মোট জিপিএ ৭.৫০ থাকতে হবে।
C ইউনিট (বিজ্ঞান বিভাগ)  বিজ্ঞান শাখা থেকে উত্তীর্ণ শিক্ষার্থীরা শুধুমাত্র C ইউনিট-এ আবেদন করতে পারবে। আবেদনের যোগ্যতা হিসেবে এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ ৩.৫০ সহ মোট জিপিএ  ৮.০০ থাকতে হবে।

১০০ নম্বরের  MCQ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। সময় হবে ১ ঘন্টা। প্রতিটি ইউনিটে ৮০ টি প্রশ্ন থাকবে । তবে কোন ইউনিটে কোন কোন বিষয়ে পরীক্ষা হবে তা খুব শীঘ্রই জানানো হবে ।

এমসিকিউ পরীক্ষা১০০ নম্বর
পাশ নম্বর৪০ নম্বর
প্রতি ৫ টি ভুল উত্তরের জন্য নম্বর কর্তন

১ নম্বর

রাজশাহী বিশ্ববিদ্যালয় এ ইউনিটের মানবন্টন : 

এ ইউনিটের মধ্যে ক (বাংলা) অংশে ৩০, খ (ইংরেজি) অংশে ৩০ এবং গ (সাধারণ জ্ঞান) অংশে ৪০ নম্বরের প্রশ্ন থাকবে। বিভাগ পরিবর্তনের শিক্ষার্থীদের একই প্রশ্নপত্রে পরীক্ষা অনুষ্ঠিত হবে।
মোট আসনের ৬০ % মানবিকের জন্য নির্ধারিত থাকবে। বাকি ৪০% আসন অন্য বিভাগের জন্য। 

রাজশাহী বিশ্ববিদ্যালয় বি ইউনিটের মানবন্টন : 

বি ইউনিটে বাণিজ্য এবং অবাণিজ্য শাখার শিক্ষার্থীরাও পরীক্ষা দিতে পারবেন।
বাণিজ্য শিক্ষার্থীদের ক্ষেত্রে ইংরেজিতে ২৫, আইসিটিতে ১৫, হিসাব বিজ্ঞানে ২৫, ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনায় ২৫ এবং বাংলায় ১০ নম্বরের প্রশ্ন থাকবে।
অবাণিজ্য শিক্ষার্থীদের জন্য ইংরেজি ৩০, বাংলায় ২০, সাধারণ জ্ঞান ২৫ এবং আইসিটিতে ২৫ নম্বরের প্রশ্ন থাকবে।

রাজশাহী বিশ্ববিদ্যালয় সি ইউনিটের মানবন্টন : 

সি ইউনিটে বিজ্ঞান এবং অবিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা পরীক্ষা দেয়।
বিজ্ঞানের শিক্ষার্থীদের জন্য দুই ভাগে প্রশ্ন থাকবে। ক শাখার উত্তর দেয়া বাধ্যতামূলক। ক  শাখায় পদার্থ বিজ্ঞানে ২৫, রসায়নে ২৫ এবং আইসিটি থেকে ৫টি প্রশ্নের উত্তর দিতে হবে। 
খ শাখায় যে কোনো একটি বিষয়ের উত্তর করতে হবে। এর মধ্যে গণিতে ২৫, এবং জীববিজ্ঞানে ২৫ নম্বর এবং গণিত+জীববিজ্ঞান সম্মিলিতভাবে ২৫ নম্বরের প্রশ্ন থাকবে। এর মধ্যে যেকোন একটি অংশের উত্তর করতে হবে।
যারা অবিজ্ঞান শিক্ষার্থীদের জন্য বাংলায় ২৫, ইংরেজিতে ২৫ এবং ভূগোল/মনোবিজ্ঞান/সাধারণ জ্ঞান থেকে ৩০ নম্বরের প্রশ্ন থাকবে।
ইউনিটআসন
এ ইউনিট২০১৯ টি
বি ইউনিট ৫৬০ টি
সি ইউনিট ১৬১২ টি
মোট আসন ৪১৯১ টি(প্রায়)

 

 

 

 

  • You must first go to the Rajshahi University website www.admission.ru.ac.bd.
  • There are guidelines on how to complete the admission process of all the units after visiting the website. So read the guidelines very well.
  • Click on the Apply button on this website of Rajshahi University to apply for admission in any unit.
  • After clicking on the apply button, the applicant has to give the roll number of SSC and HSC exams.
  • Then fill in the name of the board you passed from and click on the click button.
  • Please verify the above information very well.
  • And finally, click the Confirm button.

ভর্তি প্রস্তুতি

প্রশ্নব্যাংক

সাম্প্রতিক তথ্য

Welcome Back!

Login to your account below

Create New Account!

Fill the forms bellow to register

Retrieve your password

Please enter your username or email address to reset your password.